নতুন খবর

দুই মাসের সংগ্রামের পর, মেনে নিলো সবাই! আসবে তো মোদীই

Exit Poll- লোকসভা নির্বাচনের সাত দফার ভোট সম্পন্ন হয়েছে। ১১ এপ্রিল থেকে ১৯ মে পর্যন্ত চলা গণতান্ত্রিক পরবে দেশের ভোটাররা তাঁদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করেছে। রবিবার সন্ধ্যেয় ভোট গ্রহণ শেষ হওয়ার পরে দেখানো Exit Poll এ দেশের আরও একবার মোদী সরকার গঠন হচ্ছে দেখা যাচ্ছে। লোকসভা আসনের মত ৫৪৩ টি আসনের মধ্যে কোন দলকে একক সংখ্যাগরিষ্ঠতা পেতে গেলে ২৭২ টি আসনের প্রয়োজন। রবিবার দেখানো সমস্ত এজেন্সির Exit Poll এ NDA যে ম্যাজিক ফিগার সহজেই ছুঁয়ে নিচ্ছে, সেটা দেখাই যাচ্ছে।

নিউজ ২৪ চাণক্যের অনুযায়ী, এইবার লোকসভা নির্বাচনে বিজেপি ২৭৬, কংগ্রেস ৪৬, এবং অন্যান্যরা ২২০ টি আসন জিতছে। টাইমস নাও এর সমীক্ষা অনুযায়ী, NDA শিবির ম্যাজিক ফিগার ছাড়িয়ে অনেক এগিয়ে গেছে বলেই দেখা যাচ্ছে। টাইমস নাও এর সমীক্ষা অনুযায়ী, NDA ৩০৬, কংগ্রেস এবং তাঁর সহযোগী দল ১৪২ আর অন্যান্যরা ৯৪ টি আসন পেতে চলেছে।

ইন্ডিয়া টুডের সমীক্ষার দিকে নজর দিলে, ৫৪৩ টি আসনের মধ্যে NDA  ৩৩৯-৩৬৫ টি আসন পেতে চলেছে, কংগ্রেস এবং তাঁদের সহযোগী দল ৭৭-১০৮ টি আসনে জয়লাভ করতে পারে। সমাজবাদী পার্টি আর বহুজন সমাজ পার্টি মিলে ১০-১৬ টি আসন এবং অন্যান্যরা ৬৯-৯৫ টি আসন পেতে পারে।

রিপাব্লিক আর জন সমীক্ষায় দেখানো হয়েছে যে, এনডিএ ৩০৫, ইউপিএ ১২৪, মহাজোট ২৬ আর অন্যান্য ৮৭ টি আসন পেতে চলেছে। রিপাব্লিক আর সি ভোটারের সমীক্ষায় দেখানো হয়েছে যে, এইবার লোকসভা নির্বাচনে এনডিএ ২৮৭, ইউপিএ ১২৮, মহাজোট ৪০ আর অন্যান্য ৮৭ টি আসন পেতে পারে।

নিউজ নেশনের সমীক্ষায় দেখানো হয়েছে যে, ৫৪৩ টি লোকসভা আসনের মধ্যে এনডিএ ২৮৬, ইউপিএ ১২২ আর অন্যান্য দের ভাগ্যে ১৩৪ টি আসন আসতে পারে। পোল স্টেট এর সমীক্ষা অনুযায়ী, এনডিএ ২৯৮, ইউপিএ ১১৮, মহাজোট ৪০ আর অনান্যের ভাগ্যে ৮৬ টি আসন আসতে পারে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে এনডিএ রাজস্থান, মধ্যপ্রদেশ, গুজরাট আর ঝাড়খণ্ডে ক্লিন সুইপ করছে। এর সাথে মহারাষ্ট্র আর কর্ণাটকে গত বারের তুলনায় এবার এনডিএ এর আসন বাড়তে পারে। উত্তর প্রদেশে মহাজোটের সাথে জোরদার টক্কর থাকার জন্য, বিজেপির কয়েকটি আসনের ক্ষতি হতে পারে। আরেকদিকে সমীক্ষা অনুযায়ী, উড়িষ্যা এবং পশ্চিমবঙ্গে বিজেপি চমকপ্রদ ফল করতে চলেছে।

Source link

Tags

Related Articles

Close