নতুন খবর

এক্সিট পোল: এই তিন রাজ্যের ফলাফলে সবাইকে অবাক করে দিতে চলেছে বিজেপি

এক্সিট পোল ( Exit Poll )- লোকসভা নির্বাচন (Lok Sabha ) ২০১৯ এর বুথ ফেরত সমীক্ষা চলে এসেছে। সব সমীক্ষা এজেন্সি গুলোই বিজেপির বড় জয়ের আভাস দিয়েছে। বলা হচ্ছে যে, তিনটি রাজ্যে বিজেপি চমকপ্রদ প্রদর্শন করতে চলেছে। আর এই কারণেই আরও একবার মোদী সরকার গঠন হতে চলেছে। দেখে নিন সেই তিন রাজ্যের পরিসংখ্যান, যেটা নিয়ে সবাই চর্চা করে চলেছে।

১) উত্তর প্রদেশ

দেশের সবথেকে বড় রাজ্যে সবার নজর টিকে আছে। ভারতীয় রাজনীতিতে এটা মানা হয় যে, উত্তর প্রদেশ যে জয় করে নেয়, সে দিল্লীতে সরকার গড়ে। গত ২০১৪ এর লোকসভা নির্বাচনে উত্তর প্রদেশের ৮০ এর মধ্যে ৭১ টি আসনে জয়লাভ করেছিল BJP। কিন্তু ভোটের আগে শোনা যাচ্ছিল যে, সেখানে এবার মহাজোট বিজেপিকে চরম টক্কর দিতে পারে। কিন্তু বুথ ফেরত সমীক্ষা সবাইকে অবাক করে দিয়েছে। প্রায় সব এজেন্সির অনুসারেই সেখানে মহাজোট এর পরিসংখ্যান পুরো ফেল হতে চলেছে। আর কিছু এজেন্সি অনুযায়ী, ৫০-৫০ এর টক্কর হতে চলেছে উত্তর প্রদেশে। গড় অনুপাত ধরলে বিজেপি উত্তর প্রদেশে ৬০+ আসনে জয়লাভ করতে চলেছে। আর মহাজোট ২০ আসনে জিততে পারে।

২) পশ্চিমবঙ্গ 

এটা সেই রাজ্য যেখানে বিজেপি জয়ের জন্য সম্পূর্ণ শক্তি লাগিয়েছিল। এই রাজ্যে সাত দফায় ভোট হয়েছিল, আর মোটামুটি সবকটি আসনেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আর অমিত শাহ নির্বাচনী প্রচারে এসেছিলেন। আর প্রতিটি দফাতেই বাংলায় অশান্তির চিত্র ফুটে উঠেছে। এসবের পর এবার অবাক করা ফলাফল সামনে আসতে চলেছে। সব এজেন্সি গুলোই এখানে আলাদা আলাদা সম্ভাব্য ফলাফল দেখিয়েছে। কিন্তু সবাই বলছে যে, এরাজ্যে বিজেপি চরম লাভজনক অবস্থায় আসতে চলেছে। ২০১৪ এর নির্বাচনে বিজেপি এখানে মাত্র ২ টি আসনে জয় পেয়েছিল। এবং শাসক দল তৃণমূল ৩৪ টি আসন দখল করেছিল। সব এজেন্সির গড় অনুপাত ধরলে, বিজেপি পসছিম্বঙ্গে ১২-১৫ টি আসনে জিততে চলেছে।

৩) উড়িষ্যা 

উড়িষ্যায় এবার বুথ ফেরত সমীক্ষা সবাইকে অবাক করতে চলেছে। সবাই বলছে যে এবার বিজেপি নবীন পট্টনায়কের দল বিজেডিকে চরম টক্কর দিতে চলেছে। গত ২০১৪ এর নির্বাচনে বিজেপি এই রাজ্যে মাত্র ১ টি আসন দখল করতে সক্ষম হয়েছিল। কিন্তু এইবার বিজেপির খাতায় বড়সড় চমক দেখা যাচ্ছে। সবকটি এজেন্সির গড় অনুপাত ধরলে বিজেপি উড়িষ্যায় ১৫ টির মত আসন পেতে চলেছে।

Source link

Tags

Related Articles

Close