নতুন খবর

পশ্চিমবঙ্গে সফলে হতে চলেছে ‘মিশন কমল”, মমতাকে হারিয়ে বাজিমাত অমিত শাহ এর

শেষ দফার ভোট গ্রহণ শেষ হওয়ার সাথে সাথেই পশ্চিমবঙ্গ সমেত সব রাজ্যের এক্সিট পোল (Exit Poll) আসতে শুরু করে দিয়েছে। ২০১৪ সালে মাত্র দুটো আসনে জয়লাভ করা বিজেপি, এবার বাজিমাত করতে চলেছে। ছয়টি এক্সিট পোলে বিজেপিকে দুই সংখার আসন দেখেচ্ছে। আর এই এক্সিট পোলের মধ্যে একটিতে বিজেপিকে ২৩ এর বেশি আসন দেখাচ্ছে।

যদি এক্সিট পোলকে সত্যি মেনে নেওয়া হয়, তাহলে বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ (Amit Shah) এর মিশন কমল অভিযান প্রায় সফল হতে চলেছে। প্রথম থেকেই বলা হচ্ছিল যে, পশ্চিমবঙ্গে ২৩ টি আসনে বিজেপির জয়লাভ সহজ হবেনা। কিন্তু বিজেপি যদি ১০ এর উপরে আসন দখল করতে পারে, তাহলে সেটা বড় উপলব্ধি হতে চলেছে। যদি অ্যাভারেজ ধরা হয়, তাহলে বিজেপি কমপক্ষে ১৫ টি আসন দখল করতে পারে পশ্চিমবঙ্গে।

২০১৪ এর নির্বাচনে পশ্চিমবঙ্গে মাত্র দুটি আসনই পেয়েছিল বিজেপি। আসানসোলে বাবুল সুপ্রিয় জয় হাসিল করে নিয়েছিল আর ওনাকে মন্ত্রীও বানানো হয়েছিল। বিজেপিকে আরেকটি আসন দিয়েছিল এসএস আলুওয়ালিয়া। উনি দার্জিলিং আসন থেকে জয় হাসিল করে নিয়েছিলেন। এইবার বিজেপি বাবুল সুপ্রিয়ো কে আসানসোল থেকেই টিকিট দিয়েছিল। কিন্তু এসএস আলুওয়ালিয়াকে দার্জিলিং থেকে এনে বর্ধমান-দুর্গাপুর আসনে টিকিট দিয়েছে।

আপনাদের জানিয়ে রাখি, এবার পশ্চিমবঙ্গে চরম রাজনৈতিক টানাপড়েন চলেছে। এই রাজ্যে সাত দফাতে ভোট পর্ব চলেছে। আর প্রতিটি দফাতেই হিংসার ছবি দেখা গেছে। নির্বাচন কমিশন এখানে প্রচুর পরিমাণে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করেছে। প্রচারের সময় বারবার বিজেপি আর শাসকদল তৃণমূলের সাথে সংঘর্ষ হয়েছে। এমনকি কলকাতায় অমিত শাহ এর রোড শোয়ে হামলা চালিয়েছিল তৃণমূল।

তৃণমূলের ওই হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছিল পণ্ডিত ঈশ্বরচন্দ্রের মূর্তি। মামলা এতটাই গম্ভীর হয়েগেছিল যে, নির্বাচন কমিশন প্রথমবার এরাজ্যে ৩২৪ ধারা জারি করে প্রচারের সময় কমিয়ে দেয়।

দেখেনিন এবার পশ্চিমবঙ্গের বুথ ফেরত সমীক্ষা কি বলছে? 

টাইমস নাও এর সমীক্ষা অনুযায়ী, বিজেপি ১১, কংগ্রেস ২, আর তৃণমূল ২৮ টি আসন পেতে চলেছে। এবিপি নিয়েলসন এর সমীক্ষা অনুযায়ী, বিজেপি ১৬, কংগ্রেস ২, আর তৃণমূল ২৪ টি আসন পেতে পারে।

রিপাবলিক ভারত এর সমীক্ষা অনুযায়ী, বিজেপি ১৮-২৬, কংগ্রেস ৩, তৃণমূল ১৩-২১ টি আসন পেতে পারে। নিউজ ১৮ এর সমীক্ষা অনুযায়ী, বিজেপি ৩-৫, কংগ্রেস ১, তৃণমূল ৩৬-৩৮ টি আসন পেতে চলেছে। আজতক এক্সিস অনুযায়ী, বিজেপি ১৯-২৩, তৃণমূল ১৯-২২ আর কংগ্রেস মাত্র একটি আসন পেতে পারে।

Source link

Tags

Related Articles

Close