নতুন খবর

বড় খবরঃ মোদী সরকারের নতুন প্রকল্প, ৩০ টাকায় ২২ কিমি চলবে গাড়ি, শুধু করতে হবে এই কাজ

কেন্দ্রের মোদী সরকার ইলেকট্রিক বাহনের প্রচলন বাড়ানোর জন্য কিছু প্রকল্পকে খুব শীঘ্রই লাগু করা হবে। ওই প্রকল্পের মাধ্যমে খুব শীঘ্রই ইলেকট্রিক বাহন গুলোর রেজিস্ট্রেশন আর রাস্তায় চার্জিং এর ব্যাবস্থা করে দেওয়া হবে। ইলেকট্রিক বাহনের প্রচলন বাড়ানোর জন্য নীতি আয়োগ সব রাজ্য গুলোকে বিশেষ ছাড় দেওয়ার নির্দেশ দিয়েছে।

সবথেকে বড় কথা হল যে, নীতি আয়োগের এই প্রকল্পকে প্রধানমন্ত্রী কার্যালয় থেকে মঞ্জুরি দেওয়া হয়েছে। যদি রাজ্য গুলো নীতি আয়োগের নির্দেশ পালন করে তাহলে ১৫ মিনিটে ৩০ টাকার টপআপে ২২ কিমি পর্যন্ত সফর করা যেতে পারে।

FIle Pic

পাওয়া তথ্য অনুযায়ী, কেন্দ্রের মোদী সরকার ইলেকট্রিক বাহনের প্রচলন বাড়ানোর জন্য কয়েকটি প্রকল্পে কাজ শুরু করেছে। দিল্লি সরকার ও জনবহুল এলাকা গুলোতে চারজিং এর জন্য পরিকাঠামো তৈরি করছে। কেন্দ্র সরকারের এই প্রকল্পের ফলে ৩০ টাকার টপআপে ২২ কিমি পর্যন্ত সফর করা যাবে।

ফাস্ট চার্জিং স্টেশনে মাত্র ১৫ মিনিটেই গাড়ি চার্জ হয়ে যাবে। এনার্জি এফিসিয়েন্স সার্ভিস এর ম্যানেজিং ডাইরেক্টর সৌরভ কুমার বলেন, দিল্লির জনবহুল এলাকার পার্কিং স্পেসে আমরা ফাস্ট চার্জিং স্টেশন বানাচ্ছি। আমাদের লক্ষ্য একটাই যে, মানুষ আমাদের চার্জিং স্টেশন দেখে ইলেকট্রিক গাড়ি কেনার ইচ্ছে প্রকাশ করুক। সৌরভ এর অনুয়ারে যদি কোন গাড়িকে এখানে পুরো চার্জ করতে হয়, তাহলে তাঁর মাত্র ৯০ মিনিট সময় লাগবে।

দিল্লীতে মার্চ পর্যন্ত ৮৪ নতুন ফাস্ট চার্জিং স্টেশন বানানো হবে। সেই স্টেশনে ইলেকট্রিক বাহন গুলোকে চার্জ করা হবে। যেসব যায়গায় এই চার্জিং স্টেশন বানানো হবে, তাঁদের মধ্যে খান মার্কেট, জসবন্ত প্লেস, নেহেরু প্লেস ছাড়াও নতুন দিল্লির নগর পরিষদ এর অন্য এলাকা গুলো যুক্ত থাকবে।

প্রথমের দিকে চার্জিং স্টেশন গুলো ভারত ডিসি ০০০১ এর ইলেকট্রিক মডেলের জন্য হবে। এই মডেলে টাটা মোটর্স, মহিন্দ্রা এন্ড মহিন্দ্রা এর বাহন গুলো থাকবে।

Source link

Tags

Related Articles

Close