নতুন খবর

অরুনাচল প্রদেশে চীনকে শায়েস্তা করতে অতিরিক্ত ৯ হাজার সেনা নিযুক্ত করতে চলেছে ITBP

অরুনাচল প্রদেশের নিজেদের শক্তি বাড়ানোর জন্য আইটিবিপি ভারত চীন সীমান্তে ৯ হাজার অতিরিক্ত ব্যাটেলিয়ান এর নিযুক্তি করার দাবি জানালো। আইটিবিপি এরজন্য স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে অনুমতি চেয়ে একটি চিঠি পাঠিয়েছে। সুত্র থেকে পাওয়া খবর অনুযায়ী, অরুনাচল প্রদেশে ভারত চীন সীমান্তে চীনের সৈনিকের তরফ থেকে লাগাতার অনুপ্রবেশে লাগাম লাগানর জন্য ইন্দো তিব্বত পুলিশ ফোর্স ( আইটিবিপি ) স্বরাষ্ট্র মন্ত্রকে ৯ হাজার অতিরিক্ত সেনা নিযুক্ত করার দাবি জানিয়েছে।

ITBP জওয়ানদের সাথে আমাদের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্তকের সুত্র অনুযায়ী, এই ব্যাপার বেশ গম্ভীর ভাবে নিচ্ছে স্বরাষ্ট্র মন্ত্রক, আর এই নিয়ে খুব শীঘ্রই সিদ্ধান্ত নেওয়া হবে। আপানদের জানিয়ে রাখি, ভারত চীন সীমান্তে ভারতীয় সেনার সাথে সাথে লেহ থেকে লাদাখ পর্যন্ত আইটিবিপি এর জওয়ানেরা সীমান্তের প্রহরায় আছে।

চীনের সৈনিকদের তরফ থেকে মাঝে মধ্যেই লেহ থেকে উত্তরাখণ্ড এর বারাহোতি আর অরুনাচল প্রদেশের ভারতীয় সীমায় অনুপ্রবেশের খবর আসে। অরুনাচল প্রদেশে আইটিবিপি এর একটি পোস্ট থেকে আরেকটি পোস্টের দূরত্ব প্রায় ১০০ কিমি এর থেকে বেশি।

আর এরজন্য চীনের সৈনিকদের অনুপ্রবেশের তথ্য সঠিক সময়ে পাওয়া যায়না। পার্বত্য আর জঙ্গলের এলাকা গুলোতে পেট্রোলিং করা সহজ না। আর দুই ক্যাম্পের মধ্যে প্রচুর দূরত্ব হওয়ার জন্য এই সমস্যা আরও বেড়ে যায়।

আর এই দূরত্ব কম করার জন্য ৯ টি ব্যাটেলিয়ান মানে আনুমানিক ৯ হাজার জওয়ানের দাবি জানিয়েছে আইটিবিপি। স্বরাষ্ট্র মন্তকের এক আধিকারিক এর অনুসারে, ‘অরুনাচল প্রদেশে সীমান্ত লাগোয়া এলাকা গুলো চরম সংবেদনশীল। আর লেহ এবং বারাহোতি এর তুলনায় অরুনাচলে আইটিবিপি এর জওয়ানের সংখ্যা কম। আর এরজন্যই আইটিবিপি ৯ টি নতুন ব্যাটেলিয়ান চায়। তবে স্বরাষ্ট্র মন্ত্রক এটি নিয়ে পর্যালোচনা করছে, খুব শীঘ্রই সিদ্ধান্ত নেওয়া হবে”

অরুনাচল প্রদেশে সামরিক গুরুত্ব কতটা সেটা দুদিন আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফর দেখলেই বোঝা যায়। প্রধানমন্ত্রীর অরুনাচল সফরে চীন আপত্তি জানিয়েছিল, আর সেই এলাকাকে বিবাদিত এলাকা বলেছিল চীন। ভারত ও চীনের এই আপত্তির কড়া জবাব দিয়ে জানায়, অরুনাচল প্রদেশ ভারতের অবিচ্ছেদ্য অংশ। আর এই এলাকার সফর দেশের নেতারা বাকি এলাকার মতই করেন।

Source link

Tags

Related Articles

Close