নতুন খবর

বড় খবর : বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশের তালিকায় এবছর ব্রিটেনকেও পেছনে ফেলে দেবে ভারত

২০১৪ সালে দেশের ক্ষমতায় আসার পর মোদী সরকারের এখন পাঁচ বছরও হয় নি। এর মধ্যেই শুধুমাত্র দেশের মধ্যেই নয় বিদেশেও দারুন ভাবে সফল মোদী সরকার। মোদীনীতিতে বিশ্বের অন্যান্য দেশ কে পিছনে ফেলে দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে ভারতবর্ষ। আগের বছর অর্থনৈতিক দিক ফ্রান্সকে পিছনে ফেলেছে ভারত। আর এবার চলতি বছরে বিশ্বের আরেক প্রথম সারির দেশকে পিছনে ফেলতে চলেছে ভারতবর্ষ। “আন্তর্জাতিক কনসালটেন্সি সংস্থা” এইদিন তাদের রিপোর্টে জানিয়েছে যে, ভারত এবার অর্থনৈতিক দিক দিয়ে ব্রিটেন কেও পিছনে ফেলে দিতে চলেছে।

গত বছরে বিশ্বের অন্যতম অর্থনৈতিক উন্নত দেশ ফ্রান্সকে পিছনে ফেলে দিয়ে ষষ্ঠ অর্থনীতির দেশ হিসেবে আত্মপ্রকাশ করেছে ভারত। প্রাইস ওয়াটার কুপার তাদের রিপোর্টে উল্লেখ করেছে, ২০১৯ সালে ১.৬ শতাংশ  ডিজিপি বৃদ্ধি হবে ব্রিটেনের, সেখানে ফ্রান্সের বৃদ্ধি হবে ১.৭ শতাংশ। সেখানে দাঁড়িয়ে ৭.৬ শতাংশ বৃদ্ধি হবে ভারতের ডিজিপি। ২০১৯ সালের রিপোর্টে উল্লেখ হয়েছে যে, ব্রিটেন কে অর্থনৈতিক দিক দিয়ে একেবারে পিছনে ফেলে দিয়ে উপরে উঠে আসবে ভারত এবং ফ্রান্স। এর ফলে ব্রিটেন একেবারে এক ধাক্কায় নেমে যাবে পঞ্চম থেকে সপ্তম স্থানে।

উল্লেখ্য, এই রিপোর্টে বলা হয়েছে যে, এই বছর বেশির ভাগ দেশেরই অর্থিক বৃদ্ধির হার কম হবে, কিন্তু একমাত্র ভারতেরই বৃদ্ধি পাবে। কারণ ভারতে জিএসটি চালু করার ফলে অর্থিক দিক দিয়ে ব্যাপক সমৃদ্ধশালী হয়ে উঠেছে ভারতবর্ষ। ভারতের অনেক অর্থনীতিবিদ ভারতের এই সাফল্যের জন্য মোদীনীতির প্রশংসা করেছেন। তাদের মতে কেন্দ্রীয় সরকারের জিএসটি চালু করার ফলেই দেশের অর্থনীতি শক্তিশালী হয়ে উঠেছে এবং ভবিষ্যতে সেটা আরও শক্তিশালী হবে।
#অগ্নিপুত্র

Source link

Tags

Related Articles

One Comment

  1. Pingback: Toymakerz
Close