নতুন খবর

মেক ইন ইন্ডিয়ার জয়জয়কার! ভারতে নির্মিত যুদ্ধবিমান, মেট্রো কোচ কেনার জন্য লাইন দিচ্ছে বিশ্বের নানা দেশ।

কোন দেশ যদি রপ্তানির ছেড়ে শুধু আমদানি করতেই থাকে তাহলে সেই দেশ আর্থিক বিকাশের পথে এগিয়ে যেতে পারে না। আমদানির সাথে সাথে নিজের দেশের উৎপন্ন দ্রব্যে বিক্রির উদ্যেশে বাজার খুঁজতে হয় প্রত্যেক দেশকে। কিন্তু বিগত বহু বছর থেকে ভারত শুধু আমদানির উপরেই নজর দিত তাতেও আবার কমিশন খাওয়ার জন্য তাক লাগিয়ে বসে থাকতো কংগ্রেসী নেতারা। তবে সময় পালটেছে, মোদী আমলে ভারত রপ্তানি উপর পুরো জোর দিয়েছে এবং সেই হিসেবে দেশে মেক ইন ইন্ডিয়ার উপর কাজ শুরু করেছে। মোবাইল ফোন থেকে শুরু করে রেল কোচ, স্টিল থেকে শুরু করে ইসরোর আবিষ্কার সবদিক থেকেই ভারত এখন নিজের দেশে তৈরি দ্রব্য বিদেশে রপ্তানি করতে শুরু করেছে। আগের মাসেই ভারত সরকার মেক ইন ইন্ডিয়ার মাধ্যমে তৈরি মেট্রো কোচকে বেশ কয়েকটি দেশে রপ্তানি করছে।

শুধু এই নয় ভারতের তৈরি যুদ্ধ বিমান কেনার জন্যেও এখন লাইন লাগিয়ে দিয়েছে বিদেশী দেশগুলি। সিঙ্গাপুর, এজিপ্ট, UAE, শ্রীলঙ্কা বেশ কয়েকটি দেশ ভারত থেকে তেজস কেনার জন্য লাইন দিয়ে দাঁড়িয়ে পড়েছে। যদিও ভারত সব দেশকে তেজস রপ্তানি করতে পারেনি। আসলে ভারতের HAL এর প্রোডাকশন রেটের একটা সীমাবদ্ধতা থাকে যার জন্য দ্রুতগতিতে রপ্তানি করা সম্ভব হচ্ছে না।

 

যদিও HAL এই বছর থেকেই ২১ টি করে তেজস উৎপন্ন করবে এবং ২০২১ সাল থেকে ২৪ টি করে তেজস উৎপন্ন করবে বলে খবর পাওয়া যাচ্ছে। অন্যদিকে মালয়েশিয়া ভারতের থেকে LAC- Tejas কেনার জন্য উঠেপড়ে লেগেছে। এমনকি তেজসের মূল্যায়ন করার জন্য মালয়েশিয়া ভারত সরকারের কাছে অনুরোধ করেছে কয়েক ইউনিট তেজস পাঠানোর জন্য। ভারতের মেট্রো কোচ বেশ কয়েকটি দেশে রপ্তানি হওয়ার পর মেক ইন ইন্ডিয়ার বেশ সুনাম ছড়িয়ে পড়েছে।

এর কারণ যেসব দেশে আগে শুধুমাত্র চীনের উপর ভরসা করতো তাদের কাছে ভারত একটা বড় বিকল্প হিসেবে উঠে আসছে। ভারতে তৈরি কোচ চীনের থেকে কম মূল্যে হওয়ায় ভারতের দ্রব্যের প্রতি আগ্রহ দেখাচ্ছে আন্তর্জাতিক মহল। এক আধিকারিকের মতে ভারত খুব শীঘ্রই রপ্তানি করার দিকে তীব্র বেগ ধরে নিতে পারবে যা চীনের মতো দেশের জন্য বড় সমস্যা তৈরি করবে।

Source link

Tags

Related Articles

Close