নতুন খবর

রাফেল চুক্তি সার্বজনিক করার দাবি তোলায়, কংগ্রেসকে জোর ধমক দিলো সুপ্রিম কোর্ট।


চীন যেকোনো প্রকারে ভারতেও রাফেল চুক্তিকে আটকাতে চাইছিল। কারণ রাফেলের জবাব অপাপত চীনের কাছে নেই।কংগ্রেস রাফেল চুক্তি আটকানোর জন্য চীনের কাছে থেকে বহু কোটি টাকার ফান্ড নিয়েছিল, এমন দাবিও সোশ্যাল মিডিয়ায় উঠে এসেছিল। দাবি করা হয়েছিল কংগ্রেস এই ডিল আটকানোর জন্য সুপ্রিম কোর্টের দারস্ট হবে। আর দাবি অনুযায়ী হলোও ঠিক তাই, কংগ্রেস রাফেল ডিল নিয়ে সুপ্রিম কোর্টে হাজির হয়েছিল। কংগ্রেসের নেতা তেহেসীন পুনাওয়ালা ও অন্য কিছু কংগ্রেস সমর্থক সুপিম কোর্টে আর্জি করেছিল যে এই চুক্তিতে মোদী সরকার অনেক দুর্নীতি করেছে তাই কোর্ট এই চুক্তির সমস্তকিছু সার্বজনিক করার আদেশ দিক। এর উপর সুপ্রিম কোর্টের ৩ জাজের বেঞ্চ শুনানি করে এবং রাফেল ডিল নিয়ে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর মুখে ঝামা ঘষে দেয়।

সুপ্রিম কোর্ট রাফেল ডীল নিয়ে কংগ্রেসকে জোর ধমক দেয় এবং রাফেল চুক্তির সমষ্ঠকিছু সার্বজনিক করার আর্জি খারিজ করে দেয়। এই চুক্তির বিস্তারিত খুঁটিনাটি সার্বজনিক করার ব্যাপারে কেন্দ্র সরকারকে নোটিশ দেওয়া হবে না বলে জানিয়ে দেয় সুপিম কোর্ট। অবশ্য সুপ্রিম কোর্ট কেন্দ্র সরকারকে এইটুকু জানিয়েছে যে রাফেল চুক্তির সিধান্ত ধাপে ধাপে কিভাবে হয়েছে তার কোর্টকে জানাতে। একটা সিল করা চিঠিতে কেন্দ্র সরকারকে এটা জানায় যে কিভাবে এই চুক্তি সম্পন্ন হয়েছে।

জানিয়ে দি, রাহুল গান্ধী রাফেল চুক্তি নিয়ে প্রধানমন্ত্রী মোদীর উপর অনেক আক্রমণ করেছিল এবং আপত্তিজনক মন্তব্যও করেছিল । এমনকি রাহুল গান্ধী কোনো প্রমাণ ছাড়াই প্রধানমন্ত্রীকে চোর পর্যন্ত বলে দিয়েছিল।পরে রাফেল চুক্তি নিয়ে কংগ্রেস প্রমাণ ছাড়াই আদালতে হাজির হয় এবং চুক্তির সমস্তকিছু সার্বজনিক করার দাবি জানায়। এখন আদালত সাফ করে দিয়েছে এই চুক্তি সার্বজনিক করার কোনো প্রয়োজন নেই।

রাফেলে দুর্নীতি হয়েছে এই নিয়ে কংগ্রেসের কাছে কি প্রমান রয়েছে তা জানাতে বলেছিল কোর্ট। কিন্তু কংগ্রেস কোনো প্রমাণ না দিতে পারাই শেষমেষ সুপ্রিম কোর্ট কংগ্রেসের আর্জি বাতিল করে দেয় এবং রাফেল চুক্তির কিভাবে হয়েছে তা বন্ধ খামের মধ্যে আদালতকে জানাতে নির্দেশ দেয়। প্রসঙ্গত জানিয়ে দি, আদালতে রাফেল নিয়ে পিটিশন দায়ের করা হবে কিনা এই নিয়েও কংগ্রেসের ভেতরে অন্তর্দ্বন্দ্ব সৃষ্টি হয়েছিল।



24 Ghanta

24 Ghanta Live News

Tags

Related Articles

Close