নতুন খবরভারতবর্ষ

সবাইকে অবাক করে যোগী আদিত্যনাথ গড়লেন ইতিহাস তার প্রথম বাজেটে।

যোগী আদিত্যনাথের সরকার একের পর এক ইতিহাস তৈরি করে চলেছে। ২০১৮-১৯ এর যোগী সরকারের এই বাজেট ৪২৮৩৮৪.৫২ কোটি টাকার। আপনাদের জানিয়ে দি এই বাজেটে যে পরিমান অর্থ বরাদ্দ করা হয়েছে তা চলতি বছরের তুলনায় ১১.৪% বেশি এবং এটা উত্তরপ্রদেশের ইতিহাসে সবচেয়ে বড় বাজেট। বাজেট উপস্থাপনার পর উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী এই বাজেটকে অগ্রগতি ভিত্তিক বাজেট বলে বর্ণনা করেছেন। উত্তরপ্রদেশের বাজেটের উপর সবার নজর ছিল কারণ উত্তরপ্রদেশের সরকার চলতি বছরের মধ্যে অনেক বড় বড় প্রজেক্টের ঘোষণা করেছিলেন এবং একই সাথে বেকার যুবকদের চাকরির দিকে নজর দেওয়ার কথা বলেছিলেন। উত্তরপ্রদেশের অৰ্থমন্ত্রী রাজেশ আগরওয়াল বাজেট পরিস্থাপনের পর বলেন এই বাজেট আগের বাজেটকে হার মানিয়েছে।

  • বুন্ডেলখন্ড এক্সপ্রেসওয়ের জন্য ৬৫০ কোটি টাকা, গোরক্ষপুর লিংক এক্সপ্রেসওয়ের জন্য ৫৫০ কোটি টাকা ,পূর্বাঞ্চল এক্সপ্রেস ওয়ের জন্য ১০০০ কোটি টাকা এবং আগ্রা-লখনউ এক্সপ্রেওয়ের জন্য ৫০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।
  • পাওয়ার সেক্টরের জন্য ২৯৮৮৩ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।১৫০০ কোটি টাকা এলাহাবাদে ২০১৯ এর কুম্ভমেলা উপলক্ষে রাখা হয়েছে এবং ৯৮.৫ লক্ষ টাকা কানহ গোশালা এবং ‘বেসাহারা পশু যোজনার’ জন্য বরাদ্দ করা হয়েছে।
  • সর্বশিক্ষা অভিযানের জন্য ১৮.১৬৭ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে ।৭৬ কোটি,৪০ কোটি টাকা যথাক্রমে স্কুলে বিনামূল্যে বই দেওয়া এবং স্কুল পোশাকের জন্য বরাদ্দ করা হয়েছে।
  • মিড ডে মিল এর জন্য ২০৪৮ কোটি টাকা এবং ছাত্রছাত্রীদের মধ্যে ফল বিতরণের জন্য ১৬৭ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।
  • উচ্চশিক্ষার জন্য ৪৮০ কোটি টাকা এবং দিন দয়াল স্কুল গুলির জন্য ২৬ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

বাজেট পেশ করার পর মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সাংবাদিকের জানিয়েছেন উত্তরপ্রদেশকে তিনি দেশের সবচেয়ে উন্নত রাজ্যে পরিণত করতে চলেছেন। অর্থমন্ত্রী রাজেশ আগরওয়াল জানিয়েছেন এই বাজেটে রাজ্যের সমস্ত দিকগুলোকে নজরে রাখা হয়েছে। যোগী সরকারের এই বাজেটে রাজ্যে ব্যাপকভাবে উন্নয়ন হবে বলে মনে করছে রাজনৈতিক মহল। বিশেষ করে রাস্তা ঘাট,পরিকাঠামোর দিক দিয়ে দেশের সমস্ত রাজ্যকে পিছনে ফেলে দেবে বলে আশাবাদী বিজেপি মহল

Tags

Related Articles

Close